ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সৌদি বাদশাহকে ফোন করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদকে টেলিফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গুরুত্বপূর্ণ সেই ফোনালাপে দুই নেতা সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান ঐতিহাসিক ও কৌশলগত অংশীদারিত্ব, উভয় দেশের স্বার্থ সমুন্নত রাখা এবং অঞ্চল ও বিশ্বে স্থিতিশীলতা অর্জনের লক্ষ্যে সহযোগিতা জোরদারের প্রয়োজনীয়তার বিষয়টি পুনর্ব্যক্ত করেন।


সন্ত্রাসবাদ ও এ খাতে অর্থায়ন মোকাবিলায় পারস্পরিক নিরাপত্তা সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্বারোপ করেছেন সৌদি বাদশাহ। এ সময় তিনি সৌদি আরব ও নাগরিকদের প্রতিরক্ষায় সহযোগিতা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের অঙ্গীকার ব্যক্ত করায় মার্কিন প্রেসিডেন্টের প্রশংসা করেন যা সৌদি আরব ও ওই অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার প্রয়াস জোরদার করবে।


বাদশাহ ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন থেকে বিরত রাখার জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় সৌদি আরবের সমর্থন দানের কথাও উল্লেখ করেন এবং ওই অঞ্চলে ইরানের সমর্থকদের অস্থিতিশীল কার্যকলাপ মোকাবিলায় একত্রে কাজ করার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন।


সৌদি বাদশাহ বলেছেন, মধ্যপ্রাচ্যের এই অঞ্চলে বিদ্যমান উত্তেজনা হ্রাস এবং সংলাপকে জোরদার করতে আমরা শুরু থেকেই অঙ্গীকারবদ্ধ।


সৌদি আরবের অব্যাহত মানবিক সহায়তা ও পুনর্গঠন প্রচেষ্টার কথা উল্লেখ করে বাদশাহ সালমান যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনে একটি রাজনৈতিক মীমাংসায় পৌঁছানো এবং ইয়েমেনি জনগণের জন্য সমৃদ্ধি ও নিরাপত্তা আনতে সৌদি আরবের প্রচেষ্টার কথা ব্যক্ত করেছেন।


উল্লেখ্য, এবার বিশ্বের জ্বালানি ও তেলের বাজার নিয়েও কথা বলেন তারা। বাদশাহ সালমান তেলের বাজারে ভারসাম্য ও স্থিতিশীলতা বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেন। এমনকি এ ব্যাপারে ঐতিহাসিক ওপেক প্লাস চুক্তির ভূমিকা ও চুক্তি রক্ষার গুরুত্ব তুলে ধরেন। সূত্র : আল-জাজিরা

ads

Our Facebook Page